fbpx
ইউটিউব ভিডিওর কি-ওয়ার্ড কিভাবে লেখা উচিত?

ইউটিউব ভিডিওর কি-ওয়ার্ড কিভাবে লেখা উচিত?

Last Updated on May 19, 2024 by Engineers

ইউটিউবে ভিডিও বানাচ্ছেন, কিন্তু কাঙ্ক্ষিত ভিউ পাচ্ছেন না? 

এর কিছু কারণ আছে। তার মধ্যে অন্যতম হলো যথাযথ কি-ওয়ার্ড ব্যবহার করতে না পারা। কিন্তু, কি-ওয়ার্ড কি? সহজভাবে বললে বিভিন্ন সার্চ ইঞ্জিনে কোনো নির্দিষ্ট বিষয়ে লিখে সার্চ দিলে চাহিদামতো ফলাফল সাজেস্ট করে। তেমনি ইউটিউবও ভিডিও সাজেস্ট করে। আর, চাহিদামতো ভিডিও পেতে আমরা ইউটিউবের সার্চ বক্সে গিয়ে যেটুকু লিখে অনুসন্ধান করি সেটিই হলো কি-ওয়ার্ড।

গুগল ট্রেডিশনাল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) ব্যবহার করলেও ইউটিউব কিন্তু শুধু নির্দিষ্ট কি-ওয়ার্ডের বিপরীতে ফলাফল প্রদর্শন করে। এজন্য যারা ইউটিউবে নতুন তারা চাইলে Ubersuggest অথবা AnswerThePublic টুল ব্যবহার করে কি-ওয়ার্ড নির্দিষ্ট করে নিতে পারেন।

কি-ওয়ার্ড ঠিক করার জন্য এর বাইরেও বেশ কিছু ফ্রি টুল অনলাইনে আছে। যে ধরনের টপিকের ভিডিও বানিয়েছেন, প্রথমে সেটি ইউটিউবে অনুসন্ধান করে দেখতে পারেন সেগুলোর দর্শক কেমন। আপনার টপিকে সবচেয়ে বেশিবার দেখা ভিডিও থেকে কিছু কি-ওয়ার্ড বাছাই করে Google Keyword Planner-এর মাধ্যমে দেখে নিতে পারেন প্রতি মাসে এটির সার্চ ভলিউম কেমন। সার্চ ভলিউম অনেক বেশি কিন্তু কম্পিটিশন কম হলে সেই কি-ওয়ার্ডটি ভিডিওর টাইটেলে ব্যবহার করতে পারেন।

ভিডিওর শিরোনাম, বিবরণ, ট্যাগ এবং স্ক্রিপ্টেও এমন কিছু কি-ওয়ার্ড রাখতে হবে যেগুলো আপনার টার্গেট অডিয়েন্স নিয়মিত ব্যবহার করে। আগে আপলোড করা আপনার টপিকযুক্ত ভিডিওর কমেন্ট বক্স বা সামাজিক মাধ্যম থেকে আপনি এসব তথ্য সংগ্রহ করতে পারেন। দর্শকরা মাঝেমধ্যে ইউটিউবে হুটহাট সার্চ করে ভিডিও দেখতে শুরু করে, তারা নির্দিষ্ট কোনো বিষয় অনুসন্ধান করে না। তাদের কাছে আপনার ভিডিও পৌঁছে দিতে কি-ওয়ার্ড রিসার্চের সময় Everywhere, TubeBuddz বা VidIQ-এর মতো টুল ব্যবহার করতে পারেন। ইউটিউব শুধু ভিডিও শেয়ারিং প্ল্যাটফরম নয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভিজিটকৃত ওয়েবসাইটও বটে।

ইউটিউব চায় না তাদের ভিডিও শুধু লোকজনের অনুসন্ধানের উত্তর দিক, তারা চায় ভিডিওগুলো অনেক বেশি আকর্ষণীয় হোক যেন দর্শকরা ঘণ্টার পর ঘণ্টা সেসব ভিডিও দেখে। যেসব ভিডিও যত বেশি সময় ধরে দেখা হয় সেগুলো অন্য ব্যবহারকারীদেরও গাণিতিক হারে সাজেস্ট করা হয়। সে জন্য ইউটিউব অ্যালগরিদম অনুযায়ী বেশি দর্শক পেতে ভিডিওর মান উন্নয়ন জরুরি এবং ভিডিওর মধ্যে কিছুক্ষণ পরপর আকর্ষণীয় কিছু করতে হয় যেন দর্শক একঘেয়েমির শিকার না হয়।

ডেসক্রিপশন যেকোনো ভিডিওর অলংকারের মতো। ভিডিওর মূল কি-ওয়ার্ডের সঙ্গে মিলিয়ে একটা সুন্দর ডেসক্রিপশন লিখতে হবে। মূল কি-ওয়ার্ডটি বেশ কয়েকবার সেখানে মেনশন করে অন্ততপক্ষে ২৫০-৩০০ শব্দের ডেসক্রিপশন লিখতে হবে। ভিডিওর সঙ্গে সম্পর্কিত কিছু ট্যাগ ব্যবহার করলে রিচ ভালো আসে। ভিডিও আপলোড করার আগেই ভিডিও ফাইলের নাম আপনার ইউটিউবের টাইটেলের সঙ্গে মিলিয়ে লিখতে পারেন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *