ফ্রীল্যান্সিং এর ১৫ টি টপ ওয়েবসাইট-(Freelancing Websites Bangladesh)

0
114
Freelancing Websites Bangladesh)

Last Updated on August 13, 2021 by Engineers

ফ্রীল্যান্সিং এর ১৫ টি টপ ওয়েবসাইট-(Freelancing Websites Bangladesh)

 

Freelancing Websites Bangladesh : একজন ফ্রীল্যান্সার ই জানেন কতটুকু পরিশ্রম এবং ধৈর্য দ্বারা ফ্রীল্যান্সিং কাজ খুজে নিতে হয়। কিন্তু পেশাদার ফ্রীল্যান্সারদের জন্য রয়েছে কার্যকর কিছু ওয়েবসাইট। আজকে আমরা ফ্রীল্যান্সিং এর কিছু কার্যকর ওয়েবসাইটের নাম জানবো।

ফ্রীল্যান্সিং ওয়েবসাইট (Freelancing Websites) অনলাইনের এমন একটি প্লাটফর্ম যেখানে নিয়োগকারী বা বায়ার নির্দিষ্ট পারিশ্রমিকের বিনিময় ফ্রীল্যান্সার দ্বারা কাজ করিয়ে নেয়। এটি এমন একটি প্লাটফর্ম সেখানে নিজস্ব প্রতিভা কাজে লাগিয়ে অর্থ উপার্জন করা যায়। ফ্রীল্যান্সারে নির্দিষ্ট কাজে দক্ষ হয়ে অর্থ উপার্জন করার জন্য চাই ফ্রীল্যান্সিং ওয়েবসাইট সম্পর্কে জ্ঞান।

Freelancing Websites Bangladesh – ফ্রীল্যান্সিং কাজের জন্য ১৫ টি সেরা ওয়েবসাইট –

১. Fiverr

Fiverr এ বড় ছোট সব ধরনের কাজ পাওয়া গেলেও তথাপি ছোট ছোট কাজের জন্য Fiverr সেরা। এখানে কাজের রেট শুরু হয় ৫ ডলার থেকে। ফ্রীল্যান্সার কাজের জন্য প্রোফাইল তৈরি করে সেখানে নিজের কাজের ধরন অনুযায়ী গিগ খুলতে হয়। কী-ওয়ার্ড সিলেক্টের মাধ্যমে এখানে কাজের ক্যাটাগরি ঠিক করা যায়।

২. Upwork

বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটেপ্লেস Elance-Odesk নতুন একটি নাম নিয়ে যাত্রা শুরু করে ওয়েবসাইটি, সেটি হলো Upwork। সব ধরনের ফ্রীল্যান্সিং জব Upwork এ পাওয়া যায়।এখানে নতুন থেকে অভিজ্ঞ সবাই কাজের ধরণ অনুযায়ী কাজ খুঁজে নিয়ে কাজ করতে পারবেন। ফ্রীল্যান্সার প্রোজেক্ট ভিত্তিক বা ঘন্টা ভিত্তিক কাজ করতে পারবেন। এই ওয়েবসাইটে পেমেন্ট নিয়ে ঝুঁকিতে পরতে হয়না। ক্লাইন্টের কাজ করার পর সহজেই পেমেন্ট জমা হয়  ফ্রীল্যান্সারের প্রোফাইলে। কাজে যদি নমনীয়তা খুজে থাকেন তবে এই সাইটটি দেখতে পারেন।

৩. Freelancer

ফ্রীল্যান্সিং এর জন্য এটি একটি বৃহৎ প্লাটফর্ম। এতে প্রায় ৩২ মিলিয়ন এর বেশি রেজিষ্টার ব্যবহারকারী রয়েছে। এখানে প্রতি ঘন্টা হিসেবে কাজ করা যায়। ফ্রীল্যান্সার তার পছন্দ অনুযায়ী কাজ খুজে বিড করতে পারে। এই সাইটে ফ্রী রেজিষ্ট্রেশন করা যায় এবং রেজিষ্ট্রেশন করার পর কাজের জন্য বিড করে কাজ খুঁজে নেওয়া যায়।

৪. Toptal

অন্যান্য ওয়েবসাইটে প্রায় সব ধরণের কাজ পাওয়া গেলেও এই ওয়েবসাইটে ডেভেলপারদের উপর গুরুত্ব দেওয়া হয়। আপনি যদি একজন ওয়েব ডেভেলপার হয়ে থাকেন তাহলে Toptal থেকে আপনার কাজ খুঁজে নিতে পারবেন। বিশ্বের অভিজ্ঞ ফ্রীল্যান্সারদের মধ্যে থেকে ৩% ফ্রীল্যান্সার নেয় এই ওয়েবসাইটটি। আপনার দক্ষতা দ্বারা আপনিও হতে পারবেন এই ৩% এর মধ্যে একজন।

৫. 99 Design

ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত সাইট 99Design যেখানে গ্রাফিক্স ডিজাইনের কাজ বেশি পাওয়া যায়। এটি মূলত ডিজাইনার কাজের উপর ফোকাস করে। লগো থেকে বুক কভার সব ধরনের ডিজাইনের কাজ এখানে পাওয়া যাবে। এখানে ক্লায়েন্টদের এমন কন্টেস্টের সুযোগ দেওয়া হয় যেখানে 99Design এর প্রত্যেকে অংশ নিতে পারে। এই সাইটে আপনি ফ্রী তে আপনার ডিজাইন প্রদর্শনের সুযোগ পাবেন এবং এদের আর্টিকেল চর্চার মাধ্যমে আপনার দক্ষতা উন্নত করতে পারবেন।

৬. Behance

সৃজনশীল এবং ইউনিক আইডিয়ার জন্য এই সাইটি সেরা। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন, মাল্টিমিডিয়া কাজ পারেন তাহলে এই সাইটটি আপনার জন্য।

৭. PeoplePerHour

প্রায় দেড় মিলিয়নের বেশি ফ্রীল্যান্সার এই সাইটে কাজ করেন। এখানে প্রতিটি ফ্রীল্যান্সার এর ওয়ার্কিং রেট রয়েছে। এই সাইটে কম্পিটিশন অনেক বেশি হলেও এটি ফ্রীল্যান্সারদের জন্য একদম ফ্রী সাইট। কাজ পাওয়ার জন্য এখানে সব সময় স্কিল ডেভেলপ করতে হবে এবং ওয়া,র্কিং রেটে সামঞ্জস্য থাকতে হবে।

৮. Aquent

ফ্রীল্যান্সার ফার্ম হিসেবে Aquent অনেক পুরষ্কার জিতেছে। এই সাইটটি মূলত সৃজনশীল, ডিজিটাল এবং মার্কেটিং এর জন্য প্রসিদ্ধ। এই সাইটে কাজ করার জন্য প্রয়োজন ২ বছরের অভিজ্ঞতা। তথাপি এখানে ফ্রেসার রা এপ্লাই করতে পারবেন। নিজের দক্ষতার মূল্যায়ন যদি করতে না পারেন তাহলে এই সাইটে থাকা Salary guide বা বেতন গাইডের মাধ্যমে সাহায্য নিতে পারবেন।

৯.  Envato Studio

Top নামকরা সাইট গুলোর মধ্যে একটি হচ্ছে Envato। আপনি যদি একজন ডিজাইনার হয়ে থাকেন তাহলে এই সাইট আপানার জন্য। এই সাইটে আপনার তৈরি করা ডিজাইন গুলো বিক্রি করতে পারবেন।

১০. Simply Hired

এই সাইটের মাধ্যমে আপনি আপনার কাছের লোকেশন থেকে কাজ খুজে নিতে পারবেন। এই সাইটের সেলারী লিস্টের মাধ্যমে আপনি আপনার কাজের মূল্য নির্ধারণ করতে পারবেন। এই সাইটে আপানার নির্দিষ্ট কাজটি বেঞ্চমার্ক করতে পারবেন। শুধু কাজ ই না, এই সাইটে একজন ফ্রীল্যান্সার সিভি বানাতে পারবে এবং এদের ব্লগ পড়ে নিজের দক্ষতা বাড়াতে পারবে।

১১. WordPress

এই সাইটে আপনি প্লাগিন ডেভেলপ, থিম কাস্টমাইজড, বা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অপ্টিমাইজেশান এর কাজ করতে পারবেন।  ওয়ার্ড প্রেস কাজে দক্ষতা থাকলে খুব সহজেই এখানে কাজ খুজে নিতে পারবেন।

১২. Crowded

নতুন ফ্রীল্যান্সারদের জন্য এটি একটি উপকারী সাইট কারন এখানে একি সঙ্গে অনেক গুলো চাকরির সন্ধান পেতে পারে। শুধু চাকরি পাওয়া ই না, এখানে চাকরি সম্পর্কিত সমস্যার সমাধান ও পাওয়া যায়। এই সাইটে কাজ পাওয়ার জন্য ম্যানুয়ালি এপ্লাই এর প্রয়োজন নেই। কেবল মাত্র অ্যালগরিদমকে কাজ করতে দিয়ে নিয়োগকর্তার কলের অপেক্ষা করলেই হবে।

১৩. Guru

এই সাইটে সাইন আপ করার মাধ্যমে আপনি ওয়েব ডেভেলপমেন্ট, রাইটিং, আর্টটেকচার ইত্যাদি কাজের সন্ধান করতে পারবেন। এই সাইটে hourly বা fixed দুই ধরনের কাজ ই খুজে নেওয়া যাবে।

১৪. LinkedIn

এটি একটি বৃহৎ প্লাটফর্ম,  যেখানে আপনি একাউন্ট খোলার পর আপনার কাজের ক্যাটাগরি অনুযায়ী কাজ খুঁজতে পারবেন। মূলত এটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট যা চাকরিজীবী এবং ব্যাবসায়ীদের জন্য তৈরি করা।

১৫.Wphired

WordPress ডেপেলপারদের জন্য এই সাইটটি খুব ভালো এবং বড় ধরনের কাজের সুযোগ বলা যায়। এই সাইটে একজন ফ্রীল্যান্সার ফুল টাইম, পার্ট টাইম বা ইন্টার্ন হিসেবে কাজ কর‍তে পারবেন।

আপনি যে সাইটেই কাজ খুজতে চান না কেনো তার জন্য প্রথমেই প্রয়োজন হবে দক্ষতার। তাই ফ্রীল্যান্সিং এ ক্যারিয়ার করার জন্য দক্ষতা অর্জন করে নিজের কাজ খুঁজে নিতে হবে।

Freelancing Bangla Artical-ফ্রীল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন

অনলাইন আয়ের সেরা ১০ টি উপায়-(Online Income Tips Bangla)

সেরা 20 প্রযুক্তি ওয়েবসাইট এবং ব্লগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here