fbpx
ফেইসবুকের নতুন নাম Meta; ফেইসবুকের নাম পরিবর্তন; ফেসবুক ইনকর্পোরেশন; নাম পরিবর্তন; মেটা; Meta;

ফেইসবুকের নাম পরিবর্তন, নতুন নাম ‘Meta’

Spread the love

Last Updated on October 29, 2021 by Engineers

ফেইসবুকের নাম পরিবর্তন, নতুন নাম ‘Meta’

সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুকের মূল কোম্পানির নাম এখন থেকে মেটা। ফেইসবুকের নতুন নাম Meta তে পরিবর্তির হয়েছে। ফেসবুক ইনকর্পোরেশনের পরিবর্তে মেটা ইনকর্পোরেশন হবে এই কোম্পানির প্রাতিষ্ঠানিক নাম।

খুব তারাতারি ফেইসবুক কোম্পানির রিব্যান্ডিং হবে।এর নতুন নাম ঠিক করা হয়েছে ‘মেটা’। বিশ্বের এক নম্বর সোশ্যাল নেটওয়ার্ক facebook.com হচ্ছে এর মূল প্রতিষ্ঠান ফেইসবুক ইনকরপোরেশনের (নতুন নাম মেটা) অধীনে থাকা একটি সেবা। ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপও ফেইসবুক ইনকর্পোরেশনের আওতাধীন সেবা। মূল এই প্রতিষ্ঠানটির আওতাধীন সব প্রযুক্তি সেবাই ‘মেটা’ এর অধীনে পরিচালিত হবে।

‌একটু গোলমেলে লাগছে? সহজ ভাবে বুঝিয়ে দেই। গুগল এর মূল কোম্পানির নাম যেমন Alphabet, তেমনি ফেইসবুকের মূল কোম্পানির নাম ছিল ‘ফেইসবুক ইনকর্পোরেশন’ যা কিনা নতুন নাম ‘মেটা’তে পরিবর্তন হচ্ছে। গুগল যেমন Alphabet একটি পন্য, তেমনি মেটা কোম্পানির পন্য facebook, Instagram, WhatsApp এইগুলো আগের নামেই থাকবে। শুধু পরিবর্তন হবে মূল কোম্পানির নাম। 

কোম্পানীটির সিইও জাকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ বৃহস্পতিবার এই ঘোষণা দেন। এ আয়োজনে প্রতিষ্ঠানটি সাধারণত পোর্টাল ভিডিও ডিভাইস এবং অকুলাস হেডসেটের মতো পণ্য সম্পর্কেই কথা বলে। তিনি বলেন, “আমি আশা করছি, একসময় প্রতিষ্ঠানটিকে আমরা মেটাভার্স প্রতিষ্ঠান হিসেবে দেখতে পাবো।” মেটা’র অধীনে নতুন অ্যাপ ও প্রযুক্তি পণ্য বাজারে আনার কথাও জানিয়েছেন তিনি। “ফেইসবুক বিশ্বের সবচেয়ে ব্যবহৃত পণ্যের মধ্যে একটি। কিন্তু এই মুহুর্তে, আমাদের ব্র্যান্ডটি একটি পণ্যের সাথে এতটাই নিবিড়ভাবে জুড়ে আছে যে আমরা যা কিছু করছি তার সবকিছুকে এটি ধারণ করতে পারে না।”

তবে ফেইসবুকের নতুন নাম Meta হলেও ফেইসবুক অ্যাপের নাম এখনই পরিবর্তন হবে না । নতুন নাম মেটার অধীনে ফেইসবুক নামে অ্যাপটি আগের নামেই থাকবে।

মেটা নামের নতুন প্রতিষ্ঠানটি নিয়ে বিস্তারিত একটি পেজ  https://about.facebook.com/meta খোলা হয়েছে । বর্তমানে এর লাইক সংখ্যা  ৫ কোটি ছাড়িয়েছে। নতুন ব্যান্ড মেটার ওয়েবসাইট meta.com সাইটে ব্রাউজ করলে স্বয়ংক্রিয়ভাবে মেটা সম্পর্কিত পেজে রিডাইরেক্ট হচ্ছে। ইতিমধ্যে টুইটারে @meta ইউজার নেমটি কোম্পানি নিজের দখলে নিয়েছে।

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!