fbpx
ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে

ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে

Spread the love

Last Updated on December 27, 2021 by Engineers Mirror

ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে

 
ভ্রমণ করতে ভালোবাসেন না এমন মানুষ খুজে পাওয়া একটু কঠিন। আর এই ভ্রমন যদি সম্ভব হয় ভিসা ছাড়া তাহলে তো আর কথা ই নেই! বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ১০৬ তম। বাংলাদেশের নাগরিকগন ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে ৪১ টি দেশ। ভ্রমণ তালিকার এই ৪১ টি দেশে ঘুরতে লাগবে না কোনো ভিসা শুধু বাংলাদেশের পাসপোর্ট প্রয়োজন হবে।
বিশ্বে শক্তিশালী পাসপোর্টের স্বীকৃতি হিসেবে জাপান প্রথম অবস্থানে রয়েছে। জাপানের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ১৯৩টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করা যায়। দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর।
 
যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের প্রকাশিত তথ্যমতে, বাংলাদশি নাগরিকরা এখন ২২৭ দেশের মধ্যে ভিসা ছাড়া ৪১ দেশে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশের পাসপোর্টধারীরা। শুধু পাসপোর্ট থাকলেই চলবে।
 
বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের ভ্রমণে ভোগান্তি ও সুযোগ সুবিধা নিয়ে প্রতিবছর চার বার যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতিবেদন প্রকাশ করেন। সেই প্রতিবেদনে সংস্থাটি বলছে, বাংলাদেশি পাসপোর্ট থাকলে বিশ্বের ৪১টি দেশে ভিসা ছাড়া অথবা অন অ্যারাইভাল ভিসা নিয়ে প্রবেশ করা যাবে।
 
শুধু পাসপোর্ট দিয়ে ঘুড়তে পারবেন এশিয়া, আফ্রিকা মহাদেশের১৬ টি দেশ, ওশেনিয়া ৭ টি দেশ, ক্যারিবীয়র বেশ কয়েকটি অঞ্চল। চলুন দেখে নেই ৪১ টি দেশগুলোর তালিকা যেখানে আপনি ভিসা ছাড়াই ঘুড়তে পারবেন।
 
এশিয়া মহাদেশের ৬টি দেশ
 
ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও তিমুর।
 
আফ্রিকা মহাদেশের ১৬টি দেশ
 
কেপ ভার্দ দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সিসিলি, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো ও উগান্ডা।
 
ওশেনিয়ার ৭টি দেশ
 
কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, টুভালু ও ভানুয়াতু।
 
ক্যারিবীয় অঞ্চলের ১১টি দেশ
 
বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিন্স ও ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো।
 
 

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!