চাকরি খোঁজার জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট

0
238
চাকরি খোঁজার জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট এবং যেভাবে চাকরি খুজবেন

চাকরি খোঁজার জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট

Bangladeshi Job website :চাকরি মানেই যেন সোনার হরিণ। আর এই সোনার হরিণ এখন ঘরে বসেই খোঁজা সম্ভব। অনলাইনের যুগে অফিসে অফিসে ঘুরে জুতা ক্ষয় করার দিন শেষ। এই কাজটি এখন অনায়াসে কিছু এমবি খরচ করে ঘরে বসে করতে পারেন আপনি। বর্তমানে চাকরি খোঁজার নির্ভরযোগ্য ওয়েবসাইট রয়েছে। যেখানে চাকরিদাতারা কর্মী খোঁজেন তাদের requirement দিয়ে, আর চাকরি প্রার্থীরা তাদের কাংখিত চাকরি খুঁজে নেন সহজে। এই সকল ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার আশানুরূপ চাকরি খুঁজে আবেদন করতে পারবেন এবং আপনার যোগ্যতা দ্বারা চাকরি নিতে পারবেন। চলুন চাকরি খোঁজার জন্য নির্ভরযোগ্য কিছু ওয়েবসাইট দেখি, সেইসাথে জেনে নেই কিভাবে এই ওয়েবসাইট গুলোতে আবেদন করা যায়।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ওয়েবসাইট ( Bangladesh Public Service Commission)

একটি সরকারি চাকরির প্রত্যাশা প্রায় সবাই করে। বাংলাদেশের বিভিন্ন সরকারি জবের নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ওয়েবসাইট থেকে সরাসরি জানা যাবে। বিসিএস পরীক্ষা, নন-ক্যাডার পরীক্ষা, সিনিয়র স্কেল পরীক্ষা সহ বিভিন্ন চাকরির নিয়োগ তথ্য পাওয়া যাবে এখানে। এছাড়াও সরকারী চাকরিতে আবেদনের জন্য অনলাইন রেজিষ্ট্রেশন করতে হবে এই ওয়েবসাইট থেকে।
লিংকঃ http://bpsc.gov.bd/

বিডিজবস ডট কম (bdjobs.com)

বিডিজবস ডট কম দেশের সবচেয়ে বড় চাকরি খোঁজার ওয়েবসাইট। যেখানে ৫০টির বেশি ক্যাটাগরিতে চাকরি খোঁজার সুযোগ আছে। এখানে পছন্দ মতো লোকেশন, ক্যাটাগরি এবং ইন্ডাস্ট্রিতে চাকরি খোঁজা যায়। এর পাশাপাশি বিডিজবস ডট কম এ ক্যারিয়ার গাইড, ইন্টারভিউ টিপস, ক্যারিয়ার কাউন্সিলিং সহ অন্যান্য ক্যারিয়ার রিসোর্স রয়েছে।
এই সাইটের মাধ্যমে আপনি বিশেষ স্কিলের চাকরি খুঁজতে পারবেন। নিজের পছন্দ মত প্রোফাইল তৈরি করে এবং প্রশিক্ষণের মাধ্যমে নিজের দক্ষতা অর্জন করে সহজেই চাকরি খুঁজে নিতে পারবেন। এই ওয়েবসাইটে চাকরি পাওয়ার জন্য আপনাকে একটি প্রোফাইল খুলতে হবে। আপনি একটি পূর্ব নির্ধারিত জীবনবৃত্তান্ত বিন্যাস পাবেন যেখানে আপনার শিক্ষাগত যোগ্যতা, পেশাদার অভিজ্ঞতা, দক্ষতা, রেফারেন্স, পরিচিতি ইত্যাদি উল্লেখ করতে হবে।
লিংকঃ https://www.bdjobs.com/

ভ্যাকেন্সি এনাউন্সমেন্ট বিডি ( Vacancy Announcement In BD)

সোশ্যাল মিডিয়াতে এদের জনপ্রিয় পেইজ এবং গ্রুপ রয়েছে। যেখানে নিয়মিত চাকরির তথ্য দেওয়া হয়। ভ্যাকেন্সি এনাউন্সমেন্ট বিডি তে চাকরি প্রার্থীর দক্ষতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন কোর্স করানো হয় এবং দেওয়া হয় বিভিন্ন পরামর্শ। এদের ফেইসবুক এবং লিংকড-ইন পেইজ থেকে আপনি চাকরির তথ্য পেতে পারবেন। সম্প্রতি এদের ওয়েবসাইটের মাধ্যমে সেবা প্রদান শুরু হয়েছে।
লিংকঃ https://vainbd.com

লিংকড-ইন (LinkedIn)

এটি দেশিও চাকরি খোঁজার কোনো প্লাটফর্ম না হলেও এখানে চাকরি খোঁজার কিছু ফিচার রয়েছে। এখানে আপনি আপনার নিজস্ব প্রোফাইল তৈরি করতে পারবেন। সেই সাথে পছন্দ মত ইন্ডাস্ট্রির মানুষের সাথে পরিচিত হওয়া যায় এবং ইন্ডাস্ট্রি সম্পর্কে আপডেট পাওয়া যায়। অনেক বড় বড় প্রতিষ্ঠান লিংকডইনের মাধ্যমে তাদের কর্মী নিয়োগ দেয়। এমনকি বিদেশি প্রতিষ্ঠানেও চাকরির সুযোগ তৈরি করা যায় এখানে।

লিংকঃ https://www.linkedin.com/

স্কিলস ডট জবস (Skill.jobs)

এই সাইটটি অতিপরিচিত না হলেও এখানে রয়েছে ১০টির বেশি ক্যাটাগরিতে চাকরি খুঁজে নেওয়ার সুযোগ। জায়গা ভিত্তিক চাকরি খুঁজে নেওয়ার পাশাপাশি পাবেন রেজ্যুমে ও ফোরামসহ বিভিন্ন ক্যারিয়ার সম্পর্কিত সার্ভিস।
লিংকঃ https://skill.jobs/

কর্ম (Kormo)

এটি একটি অ্যাপ ভিত্তিক জব পোর্টাল। চাকরি খোঁজার জন্য এখানে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশনের পর প্রার্থীর দেওয়া তথ্য অনুযায়ী চাকরির তথ্য সয়ংক্রিয়ভাবে প্রার্থীর কাছে চলে যাবে। মূলত গুগলের মাধ্যমে চাকরির তথ্য দেবে অ্যাপটি।
চাকরি ডট কম (Chakri.com)

চাকরি ডট কম সাইটে পাবেন ৫০টির বেশি চাকরি খোঁজার সুযোগ। এটি অন্যতম একটি পরিচিত ওয়েবসাইট যেখানে আপনি আপনার পছন্দ অনুযায়ী জায়গা ভিত্তিতে চাকরি খুজে নিতে পারবেন। এখানে ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন কন্টেস্ট রয়েছে। এছাড়াও এখানে ওয়ার্কশপের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবেন। ক্যারিয়ার সম্পর্কে বিভিন্ন পরামর্শ নিতে পারবেন এই সাইট থেকে।

রুটিরুজি (Rutiruji)

চাকরি খোঁজার ব্যাতিক্রমধর্মী একটি ওয়েবসাইট হচ্ছে রুটিরুজি। এই সাইটে চাকরিপ্রার্থীর সিভি বা প্রোফাইল তৈরি করে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশনের পর ফোন, এসএমএস, ম্যাসেঞ্জারের মাধ্যমে চাকরির তথ্য প্রার্থীর কাছে পৌছে দেওয়া হয়। এখান থেকে পছন্দ অনুযায়ী জায়গা বা এরিয়া থেকে চাকরি তথ্য পাওয়া যায়।

লিংকঃ rutiruji.com

গ্লাসডোর (Glassdoor)

দ্রুত নিয়োগের সাইটগুলোর মধ্যে একটি হল গ্লাস ডোর সাইট। এখানে চাকরি খোঁজার জন্য একাউন্ট খুলতে হবে এবং কি-ওয়ার্ড শেভ করতে হবে। একাউন্ট খোলা হলে ওয়েবসাইট থেকে মেইলে চাকরির তথ্য জানিয়ে দেওয়া হয়। কোন নিয়োগকারী কাকে নিয়োগ দিচ্ছেন এবং আপনি কত উপার্জন করতে পারবেন তা অন্য কোনো ওয়েবসাইট পাবলিস না করলেও গ্লাসডোর আপনাকে সেই সুযোগ দিবে।
লিংকঃ glassdoor.com

গুগল ফর জবস (Google)

গুগল একটি সার্চ ইঞ্জিন যেখানে কি-ওয়ার্ড ব্যবহার করে বিভিন্ন কোম্পানি সম্পর্কে এবং তাদের কর্মী নিয়োগ পদ্ধতি সম্পর্কে জানা যায়। গুগলের মাধ্যমে চাকরির তথ্য পাওয়ার জন্য গুগল সার্চ ইঞ্জিনে যেয়ে জব টাইটেল লিখে যোগ (+) চিহ্ন দিয়ে জব (job) লিখে সার্চ করতে হবে। গুগলে সার্চ টেকনিকের মাধ্যমে সহজেই চাকরি সম্পর্কে তথ্য পাওয়া যায়।
লিংকঃ google.com

আরও কিছু চাকরির ওয়েবসাইট

আলোচিত ওয়েবসাইট ছাড়াও আরো কিছু চাকরির ওয়েবসাইট রয়েছে যেগুলো চাকরিপ্রার্থী কে চাকরি খুঁজে নিতে সাহায্য করে।
https://chakrirkhobor.net/
http://job.com.bd/
http://bdjobstoday.com/
http://alljobsbd.com/
https://bd-career.com/
https://thousand.careers/

চাকরির ওয়েবসাইট যেভাবে ব্যবহার করবেনঃ

প্রথমেই চাকরির ওয়েবসাইট গুলোতে দেখতে হবে আপনার কাংখিত ইন্ডাস্ট্রি লিস্টে আছে কিনা। চাকরির পদবী অনুযায়ী না পেলে কোম্পানি কিংবা ইন্ডাস্ট্রি অনুযায়ী দেখতে হবে। পছন্দের চাকরি করার জন্য সেগুলোর দায়িত্ব ও যোগ্যতা সম্পর্কে ভালো করে ধারণা নিতে হবে এবং যোগ্যতাসমূহ না থাকলে সেগুলো সঠিক উপায়ে অর্জন করে দক্ষতা বৃদ্ধি করতে হবে। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী সিভি বানাতে হবে। যেসকল সাইট গুলোতে প্রোফাইল তৈরি করতে হয় বা রেজিষ্ট্রেশন করতে হয় সেখানে সঠিক ভাবে রেজিষ্ট্রেশন করে নিতে হবে। এবং এই সাইট গুলোতে সয়ংক্রিয় হতে হবে। যার মাধ্যমে পছন্দমত চাকরির তথ্য পাওয়া যাবে এবং সেই অনুযায়ী আবেদন করা যাবে।

সাবধানতাঃ চাকরির সাক্ষাৎকারপ্রাপ্তির আগে এবং নিয়োগ হওয়ার আগে সকল তথ্য যাচাই বাছাই করে নিতে হবে। চাকরিদাতার প্রতিষ্ঠান ব্রান্ড খ্যাতি এবং প্রতিষ্ঠান সম্পর্কে জেনে বুঝে তবেই আবেদন করতে হবে এবং নিয়োগ পত্র গ্রহণ করতে হবে।

চাকরি আবেদন পত্র প্রদানের জন্য প্রার্থীর জীবনবৃত্তান্ত আকর্ষণীয় হতে হবে। যুগের সাথে তাল মিলিয়ে প্রার্থীকে নিজের যোগ্যতা এবং দক্ষতা সমান তালে বৃদ্ধি করতে হবে। তবেই পাওয়া যাবে কাংখিত সোনার হরিণ তথা চাকরি।

ইন্টারভিউ বোর্ডের কমন প্রশ্ন – ৫০টি
ইন্টারভিউয়ের প্রস্তুতি( Interview Tips Bangla) এবং ২৫টি কার্যকরী টিপস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here