ফ্রীল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন (What is Freelancing?)

0
240
What is Freelancing

Last Updated on August 4, 2021 by Engineers Mirror

ফ্রীল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন ( What is Freelancing )

স্বাধীন পেশার আরেক নাম ফ্রীল্যান্সিং। মূল পেশার সাথে পার্ট-টাইম কাজ হিসাবে যেমন ফ্রীল্যান্সিং করা যায় তেমনি এটিকে মূল পেশা হিসেবে নিয়ে জীবিকা নির্বাহ ও করা সম্ভব। তার জন্য প্রয়োজন অধ্যাবসায় আর ইচ্ছাশক্তি। জেনে নেওয়া যাক, ফ্রীল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন ( What is Freelancing ? )

অনলাইনে অর্থের বিনিময় একজনের কাজ অন্য জন কে দিয়ে করানো ই ফ্রীল্যান্সিং। শিক্ষা জীবন বা কর্ম জীবন যেকোনো সময় ই ফ্রীল্যান্সিং শিখে অর্থ উপার্জন করা সম্ভব। এই লেখায় আমরা জানবো ফ্রীল্যান্সিং কি এবং কিভাবে এটি শুরু করা যাবে।

ফ্রীল্যান্সিং কিভাবে শিখবেনঃ
বর্তমানে ফ্রীল্যান্সিং কে প্রথম সারির আয়ের উৎস হিসাবে ধরা হয়ে থাকে। এই ফ্রীল্যান্সিং নিজস্ব অর্থায়নে এবং সরকারি অর্থায়নে উভয় ভাবেই শেখা সম্ভব। সরকারের লার্নিং এন্ড আর্নিং (LEDP) প্রকল্পের আওতায় রেজিষ্ট্রেশন করে অথবা বিভিন্ন প্রকল্পের অধিনে রেজিষ্ট্রেশন করে প্রশিক্ষণ নেওয়া যায়। সরকারি ভাবে ছাড়াও ব্যক্তিগত ভাবে বিভিন্ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ নেওয়া যায়। এইসকল প্রশিক্ষণ বাদে ইউটিউবে নানা ধরণে ভিডিও আর নিজের অদম্য ইচ্ছার বিনিময় ফ্রীল্যান্সিং শেখা সম্ভব।

যেকোনো পেশার জন্য চাই দক্ষতা। ফ্রীল্যান্সিং এ এই দক্ষতা অফলাইন এবং অনলাইন দুইভাবেই অর্জন করা যায়। এর জন্য যে যে পদক্ষেপ অনুসরণ করা যেতে পারে-

প্রথমত,
ফ্রীল্যান্সিং কোনো একক বিষয় না। কতক গুলো বিষয় বা সেক্টর এর সমন্বয়ে গঠিত হয় ফ্রীল্যান্সিং। যেমন- ওয়েব ডেভেলপিং, ওয়েব ডিজাইন, সফটওয়্যার ডেভেলপিং, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং ইত্যাদি। এগুলোর মধ্যে থেকে নিজের আগ্রহ অনুযায়ী বিষয় নির্ধারণ করতে হবে।

দ্বিতীয়ত,
সফলতার জন্য চাই পেশাগত জ্ঞান এবং দক্ষতা। আগ্রহ অনুযায়ী ফ্রীল্যান্সিং এর সেক্টরসমূহ নির্বাচন করে সেগুলোর উপর দক্ষতা অর্জন করতে হবে। অফলাইন বা অনলাইন উভয় ভাবেই প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন সম্ভব।
অনলাইনে প্রশিক্ষণঃ বর্তমান প্রেক্ষাপটে বলা যায় অফলাইনের তুলনায় অনলাইন প্রশিক্ষণ ই ভালো। ইউটিউব বা গুগলে সার্চ দিয়ে হাজার হাজার টিউটোরিয়াল ভিডিও পাওয়া যায়। এছাড়াও কিছু স্বনামধন্য ওয়েবসাইটের মাধ্যমে শেখা যায়। যেমন- edx, udemy, coursera, W3Schools, Khan Academy, Class Central, Lynda ইত্যাদি।

একটু ধৈর্য থাকলে প্রায় বিনামূল্যে এই সাইট গুলো থেকে অনেক কাজ শেখা যায়। যদিও কিছু কিছু ক্ষেত্রে সার্টিফিকেট পাওয়ার জন্য টাকা গুনতে হবে। এই সাইট গুলোর একেকটা থেকে একেক ধরনের প্রশিক্ষণ নেওয়া যাবে। যেমন- হাতে কলমে HTML শিখার জন্য W3Shools সাইটটি সেরা এবং ভিডিও শিখতে চাইলে রয়েছে Lynda।
অফলাইনে প্রশিক্ষণঃ বর্তমানে বাংলাদেশে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে যেখান থেকে নির্দিষ্ট বিষয়ের উপর কোর্স করা যায়। এক্ষেত্রে প্রতিষ্ঠানে যেয়ে হাতে কলমে কাজ শিখে নেওয়া যায়। তবে অফলাইনে কোর্স বাবদ অর্থ প্রাদান করতে হবে যার বিনিময়ে মিলবে প্রশিক্ষন এবং সার্টিফিকেট।

তৃতীয়ত,
শুধুমাত্র প্রশিক্ষণ নিলেই হবে না। ফ্রীল্যান্সিং এর জন্য চাই অনুশীলন। যত বেশি অনুশীলন তত বেশী দক্ষ হওয়া যায়। পারিশ্রমিক এর জন্য অভিজ্ঞতা নির্ভর করে। তাই প্রথম দিকে অভিজ্ঞতার জন্য প্রয়োজনে বিনামূল্যে কাজ করে দিতে হবে। তবে বিনামূল্যে কাজ করার ক্ষেত্রে মাথায় রাখতে হবে যেন কাজের পরিমাণ বেশি না হয়। তাহলে নিজের মূল্য কমে যেতে পারে। এক্ষেত্রে সব চেয়ে সুন্দর উপায় হচ্ছে ফ্রী সোর্স ব্যবহার করে কাজ করা। অনলাইন জগতে যে সোর্স বা সফটওয়্যার গুলো প্রথম থেকেই টাকা ব্যয় না করে ফ্রীতে ব্যবহার করা যায় সেগুলো কে ফ্রী সোর্স বলে। এইগুলোতে কাজ করে এবং ঘাটাঘাটি করে অভিজ্ঞতা অর্জন সম্ভব।

ফ্রীল্যান্সিং এর কাজ কীভাবে এবং কোথায় থেকে পাওয়া যাবেঃ ফ্রীল্যান্সিং এ কাজ করার জন্য অনেক অনেক ওয়েবসাইট আছে। এই সকল অনলাইন প্লাটফর্ম বা ওয়েবসাইটে যুক্ত থেকে ফ্রীল্যান্সিং এর কাজ করতে হবে। ফ্রীল্যান্সিং এর কিছু সাইট-
Upwork
Freelancer
Fiverr
FlexJobs
Solidgis
CloudPeeps
Indeed
Guru
Dribble
99designs

এই সাইটগুলোতে ঘন্টা, দিন বা মাস হিসেবে কাজ খুজে নেওয়ার সুযোগ রয়েছে। কাজ খোঁজার জন্য এই সাইটগুলোতে একাউন্ট খুলে নিজের পোফাইল সাজাতে হবে। প্রফাইলে যে যে বিষয়ে অভিজ্ঞতা আছে সেগুলো সম্পর্কে পোর্টফলিও সাজাতে হবে এবং কাজ সম্পর্কে গিগ খুলতে হবে। কাজ পাওয়ার জন্য কাংখিত ক্লায়েন্টকে সুন্দর করে কাজ নিয়ে মেসেজ দিতে হবে। বায়ার বা ক্লায়েন্ট এর যদি আপানার কাজ বা পোর্টফলিও পছন্দ হয় তবে আপনি কাজ পেতে পারবেন।

করোনার সময়টায় অনেকে চাকরি হারিয়েছেন, অনেকে ভাগ্যে ফের বেকারত্বের সিল পড়েছে। তাই ঘরে বসে ফ্রীল্যান্সিং শিখে নিজের ভাগ্য পরিবর্তন করার সুযোগ লুফে নেওয়ার সময় এখনই। ফ্রীল্যান্সিং শিখে স্ব-ইচ্ছায় স্বনির্ভর হয়ে বেকারত্বের অভিশাপ সহজেই লাঘব করা সম্ভব।

What is Freelancing । What is Freelancing

ভিপিএন (VPN)কি এবং ব্যবহারে সতর্কতা

বিশ্বের সপ্তম আশ্চর্য। চীনের মহাপ্রাচীর। গ্রেট ওয়াল অব চায়না।

ইন্টারভিউ বোর্ডের কমন প্রশ্ন – ৫০টি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here