fbpx
Windows 11: একুশ শতকের আরেকটি মাইলফলক পরিবর্তন হয়ে আসছে উইন্ডোজ ১১।

Windows 11: একুশ শতকের আরেকটি মাইলফলক পরিবর্তন হয়ে আসছে উইন্ডোজ ১১

Spread the love

Last Updated on August 4, 2021 by Engineers Mirror

Windows 11: একুশ শতকের আরেকটি মাইলফলক পরিবর্তন হয়ে আসছে উইন্ডোজ ১১।

বর্তমান সময়ে কম্পিউটার আমাদের জীবনের কর্মকান্ডে একটি বিশাল অংশ জুড়ে রয়েছে। এই সময়ে কম্পিউটার ব্যবহার সহজ ও সময় উপযোগী করার লক্ষ্যে মাইক্রোসফট নিয়ে আসছে উইন্ডোজ ১১ (Windows 11)। গত ২৪ জুন রাতে উইন্ডোজ ১১ ( Windows 11) আনুষ্ঠানিক ভাবে উম্মুক্ত করেছে বিশ্বের সফল সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

নতুন প্রজন্ম প্রযুক্তির দুনিয়ায় সকল দৃষ্টি আকর্ষণের জন্য যথেষ্ট এই অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১। এই উইন্ডোজের ডিজাইন কিছুটা ম্যাক ওএস (MAC OS) এর মত।
 

কি পরিবর্তন আনা হয়েছে-

উইন্ডোজ ১১ এর ইন্টারফেস ও ডিজাইনে আনা হয়েছে বিশাল পরিবর্তন। ব্যবহারের সুবিধা উন্নয়নে সংযোজন করা হয়েছে অনেক কিছু। তার মধ্যে যেটি একটু বেশি আকর্ষণীয় তা হলো উইন্ডোজে ডার্ক এবং লাইট মোড যুক্ত করা। এই উইন্ডোজ এ পাওয়া যাবে চোখ সহনীয় ডার্ক মোড অপশন।
এই উইন্ডোজ এ কম্পিউটার ওপেন করার পরই স্টার্ট মেন্যুর পরিবর্তন নজরে পরবে। এই উইন্ডোজ এ স্টার্ট মেন্যু বাঁ দিকে না থেকে থাকবে স্কিন এর মাঝখানে। যদিও ম্যাক ব্যবহারকারীদের নিকট এই অংশ নতুন মনে হবে না কারন এই অংশে ম্যাক ওএসকে অনুসরণ করা হয়েছে।
 
কিভাবে ব্যবহার করা যাবে উইন্ডোজ ১১-
মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বিনামূল্যে উইন্ডোজ-১১ ব্যবহার করতে পারবেন। এর জন্য উইন্ডোজ আপডেট অপশন সচল থাকতে হবে। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা কিছু অর্থ ব্যয় করে এই নতুন উইন্ডোজ ব্যবহার করতে পারবেন। এছাড়াও আমাজন অ্যাপ স্টোরের মাধ্যমে এন্ড্রয়েড অ্যাপেও ব্যবহার করা যাবে।
এই উইন্ডোজটি ব্যবহার করার জন্য উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের কম্পিউটারে সেটিংস এ যেতে হবে। তারপর আপডেট এবং সিকিউরিটিতে ন্যাভিগেট করতে হবে। এরপর উইন্ডোজ আপডেটে ক্লিক করতে হবে। এবাএ এখান্ব ক্লিক করে চেক করে নিন আপনার সিস্টেমে আপডেট হয়েছে কিনা। যদি হয় তাহলে আপনি উইন্ডো আপডেটে ফিচার দেখতে পাবেন। তারপর এটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

কবে থেকে ব্যবহার করা যাবে উইন্ডোজ ১১-

ঠিক কবে থেকে নতুন এই উইন্ডোজ ব্যবহার করা যাবে তা এখনো জানা না গেলেও মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে আগামী বড় দিনের ছুটি থেকে উইন্ডোজ ১০ কম্পিউটারে নতুন অপারেটিং সিস্টেম দেওয়া শুরু হবে। সেক্ষেত্রে বলা যায় ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে পাওয়া যাবে উইন্ডোজ ১১ এর সুবিধা।
আরও পড়তে পারেন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!